• ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১১ই শাবান, ১৪৪৫ হিজরি

যৌন নির্যাতন চালানোর মামলা থেকে এক ব্যক্তিকে ক্ষমা করে দেয়ার ঘটনায় তীব্র ক্ষোভের মুখে পদত্যাগ করেছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ১১, ২০২৪
যৌন নির্যাতন চালানোর মামলা থেকে এক ব্যক্তিকে ক্ষমা করে দেয়ার ঘটনায় তীব্র ক্ষোভের মুখে  পদত্যাগ করেছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট
নিউজটি শেয়ার করুনঃ

যৌনতা বিষয়ক এক ঘটনায় পদত্যাগ করেছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিন নোভাক। শিশুর ওপর যৌন নির্যাতন চালানোর মামলা থেকে এক ব্যক্তিকে ক্ষমা করে দেয়ার ঘটনায় তীব্র ক্ষোভের মুখে পড়েন তিনি। অবশেষে শনিবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। তিনি প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র। অরবানের আরেকজন সমর্থক, সাবেক আইনমন্ত্রী জুডিট ভারগা এর পর ঘোষণা দেন, তিনি ওই সম্পর্কের কারণে সরকারি দায়িত্ব থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছেন। ঘটনাকে কেন্দ্র করে বিরোধী রাজনীতিকরা চাপ বৃদ্ধি করতে থাকেন। শুক্রবার সন্ধ্যায় তারা প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে প্রতিবাদ বিক্ষোভ করেন। ফলে শনিবার ৪৬ বছর বয়সী প্রেসিডেন্ট নোভাক স্বীকার করেন তিনি ভুল করেছেন। তাই পদত্যাগ করছেন।

তিনি বলেন, যারা আহত হয়েছেন এবং যারা ভিকটিম তাদের কাছে ক্ষমা চাই। ভিকটিমরা হয়তো মনে করতে পারেন, আমি তাদেরকে সমর্থন করি না। আমি শিশু এবং পরিবারগুলোকে সুরক্ষিত রাখছি, রেখেছি এবং রাখবো। উল্লেখ্য, ২০২২ সালের মার্চে আলঙ্কারিক দায়িত্ব প্রেসিডেন্ট হিসেবে প্রথম নারী নোভাকের অভিষেক ঘটে।

কিন্তু একটি চিলড্রেন হোমের সাবেক এক ডেপুটি ডিরেক্টরকে ক্ষমা করে দেয়ার ফলে বিতর্ক শুরু হয়। গত এপ্রিলে পোপ ফ্রাঁসিস বুদাপেস্ট সফর করেন। সে সময় এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তারপর নিরপেক্ষ সংবাদের সাইট ৪৪৪ গত সপ্তাহে ওই সিদ্ধান্তের কথা প্রকাশ করে। ফলে বিরোধীরা প্রেসিডেন্ট নোভাকের পদত্যাগ দাবি করেন। এরই ধারাবাহিকতায় শুক্রবার প্রেসিডেন্ট এবং তার তিনজন উপদেষ্টার পদত্যাগ দাবিতে তারা বিক্ষোভ করেন। শুক্রবার এ সময় ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপে কাজাখস্তানের বিরুদ্ধে হাঙ্গেরির ম্যাচ হচ্ছিল। সেই ম্যাচ দেখতে কাতারে অবস্থান করছিলেন নোভাক। তিনি খবর পেয়ে দ্রুত বুদাপেস্টে ফিরে যান। তাকে বহনকারী বিমান অবতরণের পর তা থেকে বেরিয়েই তিনি পদত্যাগের ঘোষণা দেন।