• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পশ্চিমা সমর্থন নিয়ে ইসরাইলের যুদ্ধ , গাজার আকাশে উড়ছে ভারতের আদানি গ্রুপের তৈরি ‘কিলার’ ড্রোন

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ১৪, ২০২৪
পশ্চিমা সমর্থন নিয়ে ইসরাইলের যুদ্ধ , গাজার আকাশে উড়ছে ভারতের আদানি গ্রুপের তৈরি ‘কিলার’ ড্রোন
নিউজটি শেয়ার করুনঃ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইল নিয়ে হতাশ হয়ে পড়ছেন। গাজায় ইসরাইলের যুদ্ধের সমর্থনের জন্য বাইডেন ব্যাপক নিন্দার সম্মুখীন হওয়ায় পরে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের মিডিয়া আউটলেটগুলিকে বলছে।

কিন্তু ইসরাইল তার সামরিক অভিযান চালিয়ে যাওয়ার সাথে সাথে, বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপরে চরম বিরক্ত হয়ে পড়েছেন, ওয়াশিংটন পোস্ট রোববার বলেছে। এবং তিনি ক্রমবর্ধমানভাবে অতি-ডানপন্থী ইসরাইলি নেতার প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন, এমনকি সাম্প্রতিক কয়েকটি অনুষ্ঠানে তাকে ‘নির্বোধ’ বলেছেন, সোমবার সকালে এনবিসি নিউজ জানিয়েছে।

তবে বাইডেনের অনুমিত হতাশা সত্ত্বেও, বিশ্লেষকরা বলছেন যে, মার্কিন প্রেসিডেন্টের এসব মন্তব্য ‘অর্থহীন’ যদি তিনি গাজায় তার মারাত্মক সামরিক আক্রমণ বন্ধ করার জন্য ইসরাইলের উপর চাপ প্রয়োগ করতে না চান।

‘একটু বিবেক আছে এমন যে কারো জন্য, ইসরাইলের যুদ্ধ হতাশা ও ক্রোধ প্রকাশ করবে। তবে বাইডেনের ক্ষেত্রে, এটি এখনও তাকে ফিলিস্তিনিদের জীবন বাঁচাতে পারে এমন একটি যুদ্ধবিরতির জন্য একেবারে প্রয়োজনীয় আহ্বান জারি করতে বাধ্য করেনি,’ ওয়াশিংটন ডিসির গবেষণা ও বিশ্লেষণ প্রতিষ্ঠান আরব সেন্টের পরিচালক ইমাদ হারব বলেছেন।

ইসরাইলের কাছে ভারত হার্মিস-৯০০ মডেলের কিলার ড্রোন পাঠিয়েছে।  ইসরাইল সরকার নির্বিচারে বোমা হামলার মাধ্যমে গণহত্যার জন্য এই ড্রোন ব্যাপকভাবে ব্যবহার করছে। প্রতিরক্ষা সম্পর্কিত একটি ওয়েবসাইটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার আকাশে উড়ছে ভারতের আদানি গ্রুপের তৈরি ‘কিলার’ ড্রোন

‘আদানি-এলবিট অ্যাডভান্সড সিস্টেমস ইন্ডিয়া লিমিটেড’ ইসরাইলকে ২০টিরও বেশি হারমিস -৯০০ মডেলের ড্রোন দিয়েছে। মাঝারি উচ্চতায় উড়তে সক্ষম এই ড্রোন ইসরাইলের কাছে বিক্রির কথা প্রথম জানায় প্রতিরক্ষা সম্পর্কিত ওয়েবসাইট শেফার্ড মিডিয়া। এ নিয়ে গত ২ ফেব্রুয়ারি রিপোর্ট করেন নীলম ম্যাথিউস। ওই রিপোর্টে বলা হয়েছে, এটি এখনো তেল আবিব বা নয়াদিল্লি কেউই প্রকাশ্যে স্বীকার করেনি।

২০১৮ সালে ইসরাইলের এলবিট সিস্টেমস শতকরা ৪৯ ভাগ শেয়ারে আদানি গ্রুপের সাথে জয়েন্ট ভেনচারে ড্রোন উৎপাদন শুরু করে এবং ইসরাইলের বাইরে প্রথমবারের মতো ড্রোন তৈরির জন্য হায়দ্রাবাদে ১৫ মিলিয়ন ডলার মূল্যে নির্মিত স্থাপনা চালু করে।

শেফার্ড মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, তারা ইসরাইলের এলবিট সিস্টেমের সাথে যোগাযোগ করলে একজন মুখপাত্র জানায় যে, “তারা নিশ্চিত করতে পারে- এলবিট সিস্টেম আদানির সাথে সহযোগিতা করে, যেটি আমাদেরকে ড্রোন সরবরাহ করে থাকে।

‘মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে চাপ দেয়ার মতো অনেক উপায় রয়েছে যার মাধ্যমে তারা ইসরাইলের নীতি এবং আচরণ পরিবর্তন করতে করতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত ইসরাইল এখনও চালকের আসনেই রয়েছে,’ তিনি একটি ইমেলে আল জাজিরাকে বলেছেন।

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন সিনেট।কয়েক মাস ধরে রাজনৈতিক দ্বন্দ্বের পর ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানের জন্য দীর্ঘ প্রতীক্ষিতিএই সহায়তা প্যাকেজ অনুমোদন করলে মার্কিন সিনেট।

ফিলিস্তিনের দক্ষিণ গাজার শহর রাফায় যত দ্রুত সম্ভব ইসরাইলি হামলা বন্ধের আহ্বান জানিয়েছে চীন। সেখানে যুদ্ধের ইতি না হলে মানবিক বিপর্যয়ের সতর্কাবার্তা দিয়েছে দেশটি। মঙ্গলবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমটি জানিয়েছে, চীন বেসামরিক নাগরিকদের জন্য ক্ষতিকারক এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন কর্মকান্ডের বিরোধিতা ও নিন্দা করে। ফলে যত দ্রুত সম্ভব রাফায় তাদের সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছে চীন সরকার। মিসর সীমান্ত ঘেষা গাজার ওই অঞ্চলে গুরুতর মানবিক বিপর্যয় মোকাবিলা করারও আহ্বান জানিয়েছে চীন। এছাড়া হোয়াইট হাউজে অনুষ্ঠিত এক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে গাজায় পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির আহ্বান জানান জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ। বৈঠকে রাজা বলেন, গাজায় এই মুহূর্তে দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি প্রয়োজন। এখনই এ যুদ্ধের অবসান হতে হবে। সম্প্রতি গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফায় স্থল অভিযানের নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। জাতিসংঘের মতে, গাজার ওই অঞ্চলটিতে প্রায় ১৩ লাখ বাস্তুচ্যুত গাজাবাসী আশ্রয় নিয়েছে। যাদের মধ্যে বেশির ভাগই নারী এবং শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গাজায় নিহতের বেশির ভাগ নারী এবং শিশু।