• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ১৬, ২০২৪
গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের
নিউজটি শেয়ার করুনঃ

যুক্তরাষ্ট্র্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ মিলে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘমেয়াদি বিস্তারিত ও বিস্তৃত একটি পরিকল্পনা সাজাচ্ছে। এর মধ্য দিয়ে একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা আছে। ফিলিস্তিনি রাষ্ট্র সৃষ্টির একটি সুনির্দিষ্ট সময়সীমা আছে এতে। ওয়াশিংটন পোস্টকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন জেরুজালেম পোস্ট।

বলা হয়েছে সামনের কয়েক সপ্তাহের মধ্যে এ বিষয়ে ঘোষণা আসতে পারে। কিন্তু তা নির্ভর করছে ইসরাইল-হামাস যুদ্ধবিরতি শুরু এবং হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির ওপর। পরিকল্পনাকারীরা মনে করছেন এই চুক্তি পবিত্র রমজানের আগেই সম্পন্ন হতে পারে। ওদিকে বুধবার রাতে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তারা রাফায় সামরিক হামলার বিষয়ে কড়া সতর্কতা দিয়েছে। ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

এ সময় তারা জিম্মিদের মুক্তি এবং খান ইউনুসে ইসরাইলি ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) হামলা পরিকল্পনা নিয়ে সমঝোতার আলোচনা করেছেন। গ্যালান্টকে অস্টিন জানিয়েছেন যে, রাফায় আইডিএফের হামলার আগে সেখানে বেসামরিক কোনো মানুষের যাতে ক্ষতি না হয় তা আগে নিশ্চিত করা উচিত ইসরাইলের। গাজায় মানবিক ত্রাণ সরবরাহ দিতে হবে।

আইডিএফ চিফ অব স্টাফ হারজি হ্যালেভি পরিস্থিতি মূল্যায়ন করেছেন। লেবানন সীমান্তে রিজার্ভ কমান্ডার, নর্দান কমান্ড প্রধান মেজর জেনারেল ইউরি গরডিন এবং ৯১তম ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাই কালপারের সঙ্গে আলোচনা করেছেন।