• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আরব লীগের সন্ত্রাসী তালিকায় ইসরায়েলের ৬০টি সংস্থা, পণ্য বয়কটের সিদ্ধান্ত

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ১৮, ২০২৪
আরব লীগের সন্ত্রাসী তালিকায় ইসরায়েলের ৬০টি সংস্থা, পণ্য বয়কটের সিদ্ধান্ত
নিউজটি শেয়ার করুনঃ

ইসরায়েলের ৬০টি সংস্থা এবং উগ্রবাদী বসতি স্থাপনকারী গোষ্ঠীকে আরব লীগ সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে।

অধিকৃত আল-কুদস শহরের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বারবার হামলা এবং পশ্চিম তীরে অবৈধ বসতি সম্প্রসারণ কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে তাদেরকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করলো আরব লীগ। সম্প্রতি এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়াওফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ‘গণহত্যাকে সমর্থন করার’ সঙ্গে জড়িত ২২ ইসরায়েলির একটি তালিকাও অনুমোদন করা হয় ওই বৈঠকে যাতে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের প্রেক্ষাপট তৈরি করা যায়।

এছাড়া মানবাধিকার কাউন্সিলের ডাটাবেসের সঙ্গে সামঞ্জস্য রেখে ইসরায়েলি বসতির মধ্যে পরিচালিত ৯৭টি সংস্থা এবং প্রতিষ্ঠানকে বয়কট করতে সম্মত হয়েছে আরব লীগ।

সংস্থা চায়, সদস্য দেশগুলো দ্রুত এসব প্রস্তাব বাস্তবায়ন করুক।

আঞ্চলিক সংস্থাটি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডাব্লুএ) বিরুদ্ধে ইসরায়েলের পদ্ধতিগত উস্কানিমূলক প্রচারণাও প্রত্যাখ্যান করেছে।

এছাড়া যেসব দেশ ত্রাণ সহায়তা কমানোর ঘোষণা দিয়েছে, তাদের বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে।

ইউএনআরডব্লিউএর বেশ কয়েকজন কর্মীর বিরুদ্ধে ৭ অক্টোবরের অপারেশন আল-আকসা স্ট্রোমে জড়িত থাকার অভিযোগে কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, এস্তোনিয়া, জাপান, অস্ট্রিয়া এবং রোমানিয়া সংস্থায় ত্রাণ সহায়তা স্থগিত করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দিয়েছে।