• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গাজায় যত দ্রুত সম্ভব একটি অস্থায়ী যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জন্য খসড়া প্রস্তাব প্রস্তুত, জাতিসংঘে প্রস্তাব যুক্তরাষ্ট্রের

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ২০, ২০২৪
গাজায় যত দ্রুত সম্ভব একটি অস্থায়ী যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জন্য খসড়া প্রস্তাব প্রস্তুত,  জাতিসংঘে প্রস্তাব যুক্তরাষ্ট্রের
নিউজটি শেয়ার করুনঃ

গাজায় যত দ্রুত সম্ভব একটি অস্থায়ী যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জন্য খসড়া প্রস্তাব প্রস্তুত করেছে।যুক্তরাষ্ট্র।  সোমবার রয়টার্সের দেখা এক নথি থেকে এই তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের এই খসড়া প্রস্তাবে বলা হয়েছে, ‘বর্তমান পরিস্থিতিতে রাফা সীমান্তে একটি বড় স্থল আক্রমণ হলে বেসামরিক নাগরিকদের আরও ক্ষতি হবে এবং সম্ভাব্য প্রতিবেশী দেশগুলিসহ আরও অনেক মানুষ বাস্তুচ্যুত হবে।”

এই ধরনের পদক্ষেপ ‘আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য গুরুতর প্রভাব ফেলবে’ বলে প্রস্তাবটিতে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, এছাড়া বর্তমান পরিস্থিতিতে এই ধরনের একটি বড় স্থল আক্রমণ করা উচিত নয়।  তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই খসড়া প্রস্তাবটিতে ভোটাভোটি কখন অনুষ্ঠিত হবে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

এদিকে গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে হামলা চালায় গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাসের যোদ্ধারা। এর জবাবে ওইদিন থেকেই গাজায় নৃশংস অভিযান চালাচ্ছে ইসরাইল।