• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আভদিভকায় এক হাজার ইউক্রেনীয় সেনাকে বন্দি করেছে রাশিয়া : নিউ ইয়র্ক টাইমস

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ২১, ২০২৪
আভদিভকায় এক হাজার ইউক্রেনীয় সেনাকে বন্দি করেছে রাশিয়া : নিউ ইয়র্ক টাইমস
নিউজটি শেয়ার করুনঃ

আভদিভকা থেকে অন্তত এক হাজার ইউক্রেনীয় সেনাকে বন্দি করেছে রুশ বাহিনী। মঙ্গলবার এক রিপোর্টে এ তথ্য দিয়েছে নিউ ইয়র্ক টাইমস । ইউক্রেন ও পশ্চিমা বিভিন্ন সূত্রের মাধ্যমে এ বিষয়ে নিশ্চিত হয়েছে গণমাধ্যমটি। এতে বলা হয়েছে, প্রাণ বাঁচাতে নিজেদের হাজারো সহযোদ্ধাদের পেছনে ফেলেই পালিয়ে গেছে ইউক্রেনীয় সেনারা।

কৌশলগত দিক বিবেচনায় দনবাস অঞ্চলের সবথেকে গুরুত্বপূর্ণ শহরগুলোর একটি এই আভদিভকা। দীর্ঘ এক দশক ধরে এই শহরটিকে যুদ্ধের জন্য প্রস্তুত করেছিল ইউক্রেন ও তার পশ্চিমা মিত্র দেশগুলো। এই শহর থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহারকে ‘বিশৃঙ্খলাপূর্ণ’ বলে আখ্যায়িত করেছে নিউ ইয়র্ক টাইমস। গণমাধ্যমটি লিখেছে, আভদিভকায় ইউক্রেনের যে বিপর্যয়কর ক্ষতি হয়েছে তা দেশটির সেনাদের ‘ইতিমধ্যে দুর্বল হয়ে পড়া মনোবলকে আরও দুর্বল করবে’।

আভদিভকা বাঁচাতে তাড়াহুড়া করে সেনা প্রধান পরিবর্তন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত শুক্রবার ইউক্রেনের নতুন সেনা প্রধান জেনারেল আলেকসান্দ্র সিরস্কি আভদিভকা থেকে সেনাদের সরে আসার নির্দেশ দেন। ওইদিনই শহরটি নিয়ন্ত্রণে নেয়ার ঘোষণা দেয় মস্কো। কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ শহরটি দনেতস্কের রাজধানী থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে অবস্থিত।