• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

অ্যাপলকে দুই বিলিয়ন ডলারের বড় জরিমানা করলো ইউরোপীয় ইউনিয়ন

usbnews
প্রকাশিত মার্চ ৫, ২০২৪
অ্যাপলকে দুই বিলিয়ন ডলারের বড় জরিমানা করলো ইউরোপীয় ইউনিয়ন
নিউজটি শেয়ার করুনঃ

আইন ভঙ্গের অভিযোগ এনে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলকে দুই বিলিয়ন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার ব্লকটি জানিয়েছে, অ্যাপল তাদের প্রতিযোগিতা নিয়ে যে আইন রয়েছে তা ভঙ্গ করেছে। এটিই ইউরোপে কোম্পানিটির প্রথম কোনো জরিমানার ঘটনা। এ খবর দিয়েছে আরটি।

ইউরোপীয় কমিশন জানিয়েছে, অ্যাপল তার প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সাবস্ক্রাইবার বাড়াতে বাধা সৃষ্টি করে রেখেছে। এরমধ্যে অন্যতম হচ্ছে মিউজিক স্ট্রিমিং পরিষেবা স্পটিফাই। এই অ্যাপটি অ্যাপলের মোবাইল ব্যবহারকারীদের কাছে নিজেদের পরিষেবা সম্পর্কে জানাতে পারছিল না। ফলে অধিক খরচ করে অ্যাপলের মিউজিক স্ট্রিমিং সেবাই নিচ্ছে ব্যবহারকারীরা।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, অ্যাপের ডিস্ট্রিবিউটর হিসেবে তার প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করেছে অ্যাপল। ব্লকটির শীর্ষ কর্মকর্তা মার্গ্রেথ ভেস্টেগার বলেন, ইউরোপীয় গ্রাহকদের কোথায়, কীভাবে এবং কী দামে মিউজিক স্ট্রিমিং কিনতে হবে সে বিষয়ে স্বাধীনভাবে পছন্দ করার সুযোগ নেই। কিন্তু এটি অবৈধ এবং এটি লক্ষ লক্ষ ইউরোপীয় গ্রাহকদের ক্ষতিগ্রস্ত করেছে।

অ্যাপল অভিযোগগুলি অস্বীকার করে জানিয়েছে, তারা এর বিরুদ্ধে লড়বে। ইউরোপীয় ইউনিয়নের এই সিদ্ধান্তের সবচেয়ে বড় সুবিধাভোগী হলো স্পটিফাই।

সুইডেনের স্টকহোমভিত্তিক এই কোম্পানিটির বিশ্বজুড়ে মিউজিক স্ট্রিমিং পরিষেবার জন্য নাম রয়েছে। স্পটিফাই মার্কিন কোম্পানি অ্যাপলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পর ২০২০ সালে এ নিয়ে তদন্ত শুরু হয়। তাতে প্রমাণ পাওয়া যায় যে, অ্যাপল তার প্রতিযোগীদের অন্যায়ভাবে ক্ষতিগ্রস্ত করেছিল। সোমবার ইইউর রায়ের পর আনন্দ প্রকাশ করেছে স্পটিফাই। তারা বলেছে, এ রায়ের ফলে ভোক্তাদের জন্য আরও উন্মুক্ত ইন্টারনেট নিশ্চিত হবে।