• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আহলান সাহলান মাহে রমাদান , সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস , দক্ষিণপূর্ব এশিয়ায় রোজা শুরু কাল, কাবায় তারাবি পড়াবেন তিন ইমাম

usbnews
প্রকাশিত মার্চ ১১, ২০২৪
আহলান সাহলান মাহে রমাদান ,  সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস , দক্ষিণপূর্ব এশিয়ায় রোজা শুরু কাল, কাবায় তারাবি পড়াবেন তিন ইমাম
নিউজটি শেয়ার করুনঃ

‘সুস্বাগতম রমাদান মাস’। রহমত, বরকত ও নাজাতের অফুরান কল্যাণের বার্তা নিয়ে পুণ্য বৈভবে এলো পবিত্র রমজান। রমজান ত্যাগ ও সংজমের মাস। সহমর্মিতা ও সহযোগিতার মাস। অমূল্য রতন তাকওয়া অর্জনের মাস। ক্ষমা-মার্জনা ও অনুকম্পায় বিগলিত হওয়ার মাস। রমজান বান্দার দৈহিক ও আত্মিক পরিশুদ্ধি প্রশিক্ষণের মাস। সিয়াম সাধনার মাস।

সউদী আরবে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। দেশটিতে আজ সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। একই সাথে আরব আমিরাতও আজ সোমবার থেকে পবিত্র রমজান গণনা ও রোজা শুরুর ঘোষণা দিয়েছে। আর বাংলাদেশে আজ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে কাল থেকে পবিত্র শুরুর আশা করছেন ধর্মপ্রাণ মুসলিমরা।

চাঁদ দেখার ওপর নির্ভর করে ইসলামিক মাসগুলো সাধারণত ২৯ বা ৩০ দিনে হয়। রোববার সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ায় সউদী আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় হিজরি ক্যালেন্ডারের আগের মাস শাবান ২৯ দিনে শেষ হয়েছে।
দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ব্রুনাই ও মালয়েশিয়ায় রোববার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে তারা আগামীকাল মঙ্গলবার থেকে রোজা রাখা শুরু করবে বলে ঘোষণা দিয়েছে।

এদিকে, ভৌগোলিক অবস্থানের কারণে আগে চাঁদ দেখা যাওয়ায় অস্ট্রেলিয়া প্রথম দেশ হিসেবে রোজা শুরুর ঘোষণা দেয়। অস্ট্রেলিয়ার অবস্থান পূর্ব গোলার্ধে। তাই সেখানকার সময় পশ্চিম গোলার্ধসহ অন্যান্য অনেক দেশের তুলনায় এগিয়ে থাকে।

উল্লেখ্য, বাংলাদেশের আকাশে সোমবার রমজানের চাঁদ দেখা হবে। দেশের কোথাও চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে রোজ পালন শুরু হবে। সেক্ষেত্রে সোমবার প্রথম তারাবিহ নামাজ পড়তে হবে।

কাবা শরীফের অফিসিয়াল ফেসবুক পেজ ‘ইনসাইড দ্য হারামাইন’ জানিয়েছে, রোববার রাতে তারাবি পড়াবেন তিনজন ইমাম। প্রথমে তারাবি শুরু করবেন শেখ বদর আল তুর্কি। এরপর ইমামতি করবেন শেখ ওয়ালিদ সামসান। আর প্রথমদিনের তারাবির শেষ অংশটি পড়াবেন শেখ সুদাইস। তারাবি ছাড়া বিতর নামাজের ইমামতিও তিনি করবেন।