• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আদানির সংস্থার ২৬ শতাংশ শেয়ার কিনলো আম্বানি গ্রূপ

usbnews
প্রকাশিত মার্চ ২৯, ২০২৪
আদানির সংস্থার ২৬ শতাংশ শেয়ার কিনলো  আম্বানি গ্রূপ
নিউজটি শেয়ার করুনঃ

আদানি পাওয়ারের অধীনে থাকা মাহান এনার্জেন লিমিটেড সংস্থার সঙ্গে ২০ বছর দীর্ঘ একটি চুক্তি করেছে রিলায়েন্স। এই চুক্তির মাধ্যমে মাহান এনার্জেন থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে রিলায়েন্স। ২০০৫ সালের বিদ্যুৎ বিধির ‘কেপটিভ ব্যবহারকারী’ (নিজের ব্যবহারের জন্য) শর্তাবলী অনুযায়ী তাই সংস্থার ২৬ শতাংশ শেয়ার কিনেছে রিলায়েন্স। এই চুক্তি ৫০ কোটি টাকায় সম্পন্ন হয়েছে। প্রতি শেয়ারের দর মাত্র ১০ টাকা করে পড়েছে।

এদিকে এই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ মাহান এনার্জেন থেকে কিনে রিলায়েন্স কী করবে, তা এখনও জানা যায়নি। উল্লেখ্য, নিজেদের তেল শোধনাগার, পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রি, কয়লা খনি থেকে মিথেন উত্তোলন সহ একাধিক ক্ষেত্রে ব্যবহারের জন্য রিলায়েন্সের কাছে ইতিমধ্যেই গুজরাট এবং মহারাষ্ট্রে দু’টি ‘কেপটিভ ইউনিট’ আছে।

তবে মনে করা হচ্ছে, মধ্যপ্রদেশে আদানিদের এই সংস্থার থেকে নেয়া বিদ্যুৎ বিভিন্ন ক্ষেত্রে মিলিয়ে মিশিয়ে ব্যবহার করতে পারে রিলায়েন্স। রিপোর্ট অনুযায়ী, গত ২৭ মার্চ এই চুক্তি চূড়ান্ত করে তাতে স্বাক্ষর করে আদানি এবং রিলেয়ন্স কর্তারা। এদিকে এই চুক্তি অনুযায়ী সব বিনিয়োগ আগামী দুই সপ্তাহের মধ্যেই হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এদিকে আদানির এই মাহান এনার্জেন গত ২০২০-২১ অর্থবর্ষে মাত্র ৬৯২.০৩ কোটি রুপির টার্নওভার দেখেছিল। ২০২১-২২ অর্থবর্ষে সেই টার্নওভার বেড়ে হয় ১৩৯৩.৫৯ কোটি রুপি। আর ২০২২-২৩ অর্থবর্ষে তা আরও বেড়ে যায়। গত অর্থবর্ষে মাহান এনার্জেন ২৭৩০.৬৮ কোটি রুপির টার্নওভার প্রত্যক্ষ করেছিল।