• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

‘আল-শিফা মেডিকেল কমপ্লেক্সের আশেপাশ থেকে ট্যাঙ্ক ও সামরিক যানবাহন সরিয়ে নিয়েছে ইসরাইল , কয়েক ডজন মৃতদেহ উদ্ধার, ,

usbnews
প্রকাশিত এপ্রিল ২, ২০২৪
‘আল-শিফা মেডিকেল কমপ্লেক্সের আশেপাশ  থেকে ট্যাঙ্ক ও সামরিক যানবাহন সরিয়ে নিয়েছে ইসরাইল  , কয়েক ডজন মৃতদেহ উদ্ধার, ,
নিউজটি শেয়ার করুনঃ

জার প্রধান হাসপাতাল আল-শিফায় টানা ১৩ দিনের ইজরাইলি হামলায় এখনও পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে চার শতাধিক। নিহতদের মধ্যে আহত রোগী, যুদ্ধে ঘরহারা ফিলিস্তিন ও স্বাস্থ্যসেবা কর্মীও রয়েছেন। অবশেষে ইসরাইলি সামরিক বাহিনী ওই এলাকা থেকে ট্যাঙ্ক ও সামরিক যানবাহন সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার মন্ত্রণালয় জানিয়েছে, হাসপাতালে বেশকিছু মৃতদেহ পাওয়া গেছে। সাংবাদিক এবং প্রত্যক্ষদর্শীরা হাসপাতাল এলাকা থেকে ট্যাঙ্ক এবং যানবাহন বের হয়ে যেতে দেখেছেন। তবে ইসরাইলি সামরিক বাহিনী (IDF) তাৎক্ষণিকভাবে সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেনি।

স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আল-শিফা মেডিকেল কমপ্লেক্সের আশেপাশে কয়েক ডজন মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে কিছু পচে গেলে গিয়েছে। ইসরাইলি সামরিক বাহিনী গুরুত্বপূর্ণ ভবনগুলো পুড়িয়ে দিয়েছে। চারপাশের ভবনগুলোর ভিতরে ভয়াবহ ধ্বংস্তুপ দেখা গিয়েছে।

গাজার বিভিন্ন এলাকায় আটকে পড়েন প্রায় ৯ হাজার রোগী। যা নিয়ে গত রবিবার উদ্বেগ প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু প্রধান টেড্রাস আধানম ঘেব্রেইসুস জানিয়েছিলেন, রোগীদের অবিলম্বে চিকিৎসার প্রয়োজন। গাজার চিকিৎসা পরিকাঠামো সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। ক্যান্সার, জটিল কিডনির রোগ প্রভৃতি দুরারোগ্য অসুখে অনেকই ভুগছেন। অনেকে আবার যুদ্ধ চলাকালীন আহত হয়েছেন। অবিলম্বে আহতদের গাজা থেকে বের করে আনার পক্ষে সওয়াল করেন টেড্রাস আধানম ঘেব্রেইসুস।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে ইজরাইল হাসপাতালে অভিযান চালায়। ওই সময় হামলায় ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়তে নেতানিয়াহুর সরকারকে। ৭ অক্টোবর থেকে গাজায় ইজরাইলি হামলায় কমপক্ষে ৩২ হাজার ৭০৫ ফিলিস্তিন নিহত হয়েছে। আহত হয়েছে ৭৫ হাজার ১৯০ জন। অন্যদিকে, হামাসের হামলায় ইজরাইলে মৃতের সংখ্যা ১ হাজার ১৩৯ জন।