• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

দামেস্কের কনস্যুলেটে ইসরাইলি হামলা :নিরাপত্তা পরিষদকে চিঠি দিলেন জাহরা এরশাদি, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান

usbnews
প্রকাশিত এপ্রিল ২, ২০২৪
দামেস্কের কনস্যুলেটে ইসরাইলি হামলা :নিরাপত্তা পরিষদকে চিঠি দিলেন জাহরা এরশাদি, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান
নিউজটি শেয়ার করুনঃ

সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেটে ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ বিমান হামলার জন্য তেল আবিবের সকল অপকর্মের প্রধান পৃষ্ঠপোষক মার্কিন সরকারকে দায়ী করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

তিনি আজ (মঙ্গলবার) বলেছেন, হামলার প্রতিবাদে তেহরানে মার্কিন স্বার্থ দেখার দায়িত্বে থাকা সুইস চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

সোমবারের ইসরাইলি হামলায় একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ সাতজন ইরানি সামরিক উপদেষ্টা নিহত  হয়েছেন।

ইরান দাবি করেছে , সোমবার বিকেলে দামেস্কের ইরান দূতাবাস সংলগ্ন কনস্যুলেট ভবনে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী। হামলায় কনস্যুলেট ভবনটি সম্পূর্ণ বিধ্বস্ত হয় এবং একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ সাত ইরানি সামরিক উপদেষ্টা শহীদ হন।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ও ইরান মিশনের উপপ্রধান জাহরা এরশাদি নিরাপত্তা পরিষদের বর্তমান প্রধানের পাশাপাশি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে এ প্রতিবাদলিপি পাঠিয়েছেন।

এতে তিনি বলেছেন, আন্তর্জাতিক কনভেনশনে প্রচণ্ড যুদ্ধের মধ্যেও কূটনৈতিক স্থাপনাকে সুরক্ষা দেয়ার কথা বলা হয়েছে অথচ ইরানের সঙ্গে ইসরাইলের সরাসরি কোনো যুদ্ধ না থাকা সত্ত্বেও ওই কনভেনশন লঙ্ঘন করে ইরানি কূটনৈতিক মিশনে হামলা চালিয়েছে তেলআবিব।

এ হামলায় আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিপন্ন হয়েছে বলে প্রতিবাদলিপিতে উল্লেখ করা হয়। ভয়ঙ্কর এই হামলার যে প্রতিক্রিয়া হবে তাতে আঞ্চলিক সংঘাত বেধে যেতে পারে বলে চিঠিতে উল্লেখ করেন জাহরা এরশাদি। তিনি বলেন, কাজেই ইরান ইসরাইলের ওই সন্ত্রাসী হামলার কঠোর নিন্দা জানানোর জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানাচ্ছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের কূটনৈতিক মিশনের উপপ্রধান আরো বলেন, এই হামলার যেকোনো পরিণতির দায় ইহুদিবাদী ইসরাইলকে বহন করতে হবে। আন্তর্জাতিক আইন অনুযায়ী এ হামলার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার পূর্ণ অধিকার তেহরান সংরক্ষণ করে।