• ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১১ই শাবান, ১৪৪৫ হিজরি

শীতকালে সবাই চায় গরম পানিতে দিয়ে গোসল সারতে

usbnews
প্রকাশিত ফেব্রুয়ারি ২১, ২০২৩
শীতকালে সবাই চায় গরম পানিতে দিয়ে গোসল সারতে
নিউজটি শেয়ার করুনঃ

শীতকালে সবাই চায় গরম পানিতে দিয়ে গোসল সারতে। কারণ ঠান্ডার দিতে গরম পানি শরীরে আরামদায়ক অনূভুতি দেয়। অপরদিকে গ্রীষ্মকালে বেশিরভাগ মানুষ ঠিক বিপরীত কাজটি করেন। অর্থাৎ গরমের দিনে ঠান্ডা পানিতে গোসল করে থাকেন। এতে শরীর শীতল হওয়ার পাশাপাশি সতেজ বোধ হয়।

তবে কেউ কেউ আবার গরমের দিনেও গরম পানিতে গোসল করে থাকেন। চাইলে এমন মানুষদের তালিকায় আপনি নিজেকে যুক্ত করতে পারেন। কেননা গরমের দিনে গরম পানিতে গোসলের নানা স্বাস্থ্য উপকারিতা একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরমের সময় গরম পানিতে গোসলের উপকারিতার মধ্যে প্রথমেই রয়েছে পেশির নমনীয়তা বাড়া, গরমে সর্দির সমস্যা থেকে রেহাই পাওয়ার মতো বিষয়গুলো। ত্বকের যত্নে এ ধরনের গোসল উপকারী। গরম পানির গোসল ত্বকের রোমকূপগুলো খুলে দেয়। এতে শরীর ভালোভাবে পরিষ্কার হয়।

এছাড়া গরমের সময় সারাদিনের ক্লান্তি দূর করতে বাড়ি ফেরার পর গরম পানিতে গোসল করাটা ভালো। গরম পানির গোসল অবসন্ন ও ক্লান্তিভাব কাটায়। এর পাশাপাশি রয়েছে আরও একটি বিষয়। গরম পানিতে গোসল করলে ঘুম ভালো হয়। এমনকি গরমকালেও যদি কেউ গরম পানিতে গোসল করেন, তার ঘুম ভালো হবে বলেই মত বিশেষজ্ঞদের।

গরম পানিতে গোসল করার একটি বড় গুণ হলো, এটি গরমের কষ্ট কমাতেও সাহায্য করে। শরীরের আর্দ্রতা ধরে রাখতেও কিছুটা উপকার করে। অনেক বিশেষজ্ঞের পরামর্শ- এই গ্রীষ্মে গরমের কষ্ট থেকে মুক্তি পেতে গরম পানিতে গোসল করুন।

অকালে বুড়ো হওয়া ঠেকাতে পারে নিয়মিত গরম পানির গোসল। গরম পানির গোসলে শরীর থেকে নিয়মিত বেরিয়ে আসে টক্সিন। রাতে যদি এসিতে ঘুমানোর অভ্যাস থাকে, তাহলেও ঘুমানোর আগে গরম পানিতে গোসল করে নিন। এতে শরীরের উপকার হবে।

গবেষণায় দেখা গেছে, ব্যায়াম করার মাধ্যমে যে শারীরিক উপকার হয়, গরম পানিতে গোসলের ফলে অনেকটা তেমন উপকার পাওয়া যায়।