• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মার্কিন প্রতিদ্বন্দ্বীকে কিনে নেবে নিপ্পন স্টিল

usbnews
প্রকাশিত ডিসেম্বর ২০, ২০২৩
মার্কিন প্রতিদ্বন্দ্বীকে কিনে নেবে নিপ্পন স্টিল
নিউজটি শেয়ার করুনঃ

নিপ্পন স্টিলের নির্বাহীরা একটি অধিগ্রহণের ঘোষণা দিয়েছেন, যার মাধ্যমে তাদের প্রতিষ্ঠান বিশ্বের তৃতীয় বৃহত্তম ইস্পাত প্রস্তুতকারকে পরিণত হবে৷ সোমবার তারা ১৪ বিলিয়ন ডলারের বেশি মূল্যে মার্কিন ইস্পাত প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইউএস স্টিল ক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছেন। তারা জানান, সেপ্টেম্বরের মধ্যে এই মার্কিন প্রস্তুতকারক তাদের অন্যতম সহযোগী প্রতিষ্ঠানে পরিণত হবে।

নির্বাহীরা লক্ষ্য করেছেন, নতুন মার্কিন আইনে সেমিকন্ডাক্টর এবং বৈদ্যুতিক যানবাহনের জন্য কারখানা নির্মাণকে উৎসাহিত করা হচ্ছে। এতে চাহিদা বাড়বে বলে তারা ধারণা।

ইউএস স্টিল একসময় বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ছিল। এটি এক শতাব্দীরও বেশি সময় ধরে মার্কিন শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে। দুই বিশ্বযুদ্ধের সময় সামরিক বাহিনীকে যুদ্ধবিমান, জাহাজ এবং ট্যাঙ্কের জন্য প্রয়োজনীয় উপাদানও সরবরাহ করেছিল এই প্রতিষ্ঠান।

উল্লেখ্য, এই কোম্পানির নির্বাহীদেরকে তাদের চীনা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানসমূহের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে সংগ্রাম করতে হয়েছে, যারা মোট বৈশ্বিক উৎপাদনের অর্ধেকেরও বেশি উৎপাদন করে থাকে। বেশ কিছুদিন ধরে তারা তাদের অভ্যন্তরীণ প্রতিদ্বন্দ্বীদের অধিগ্রহণ প্রস্তাবের বিষয়টি বিবেচনা করে আসলেও শেষ পর্যন্ত বিদেশ থেকে পাওয়া প্রস্তাব গ্রহণ করাকেই বেছে নেন। তারা নিপ্পন স্টিলের উৎপাদন কেন্দ্রকে ভারত, দক্ষিণ-পূর্ব এশিয়া সহ বিভিন্ন স্থানে প্রসারিত হতে দেখেছেন। তাদের ভাষ্যমতে, এই অধিগ্রহণ যুক্তরাষ্ট্রের জন্য “বিশ্বব্যাপী তাদের উপস্থিতি জোরদার” করার মাধ্যমে সুফল বয়ে আনবে।